Parts of Speech: Kinds of Verb

Parts of Speech: Kinds of Verb

Verbs: যে word ( পদ ) দ্বারা কোন কাজ সম্পাদন করা বুঝায় তাকে ক্রিয়া পদ বলে ।

Verb  দুইটি প্রধান ভাগে ভাগ করা হয়ঃ

১। Principal verb ( প্রধান বা মূল ক্রিয়া )ঃ যে verb নিজে নিজেই কাজ সম্পন্ন করতে পারে তাকে Principal verb বলে ।

২। Auxiliary Verb (  সাহায্যকারী ক্রিয়া ):  যে verb কোন principal verb এর সাথে যুক্ত হয়ে কোন কাজ সম্পন্ন করে তাকে Auxiliary Verb বা helping verb বলে ।

 

Other type of verbs

1. Transitive verb (সর্কমকক্রিয়া) : যে verb এর কাজ subject এর মধ্যে সীমাবদ্ধ না থাকিয়া অন্য কোন word এর সাহায্য ছাড়া অর্থ সম্পূর্ণ করিতে পারে না তাকে transitive verb বলে ।

যেমনঃ I drink – I drink tea

2. Intransitive verb  (অকর্মকক্রিয়া)  :  যে verb এর কাজ subject এর মধ্যে সীমাবদ্ধ থাকিয়া অন্য কোন word এর সাহায্য ছাড়া অর্থ সম্পূর্ণ করিতে পারে তাকে transitive verb বলে ।

যেমনঃ  The girls sings

3. Factitive Verb (প্রযোজকক্রিয়া):  কোন transitive verb যখন object  থাকা সত্ত্বেও অতিরিক্ত word এর সাহায্য সাড়া অর্থ সম্পূর্ণ করতে পারে না তখন তাকে Factitive verb বলে ।

যেমনঃ we elected him --- we elected him captain 

4. Copulative Verb (সংযোজক  ক্রিয়া ):  যে সমস্ত intransitive Verb এর পরে অন্য শব্দ না বসাইলে অর্থ সম্পূর্ণ রুপে প্রকাশ পায় না, তাকে Copulative Verb বলে

 5. Reflexive Verb (আত্মবাচক  ক্রিয়া):  Transitive verb এর subject and object যদি একই ব্যাক্তি বা বস্তু বুঝায় তখন তাকে Reflexive Verb (আত্মবাচক  ক্রিয়া) বলে । 

যেমনঃ he fans himself

 

6. Reciprocal Verb (পারস্পরিকক্রিয়া): যে transitive verb – Sentence এর subject এবং object – এর মধ্যে পারস্পরিক  ক্রিয়া ও প্রতিক্রিয়া অর্থ প্রকাশ করে তাকে Reciprocal Verb (পারস্পরিকক্রিয়া)  বলে ।

7. Impersonal Verb ( নৈর্ব্যক্তিকক্রিয়া  ): Impersonal “it” কোন verb এর Subject হলে তাকে Impersonal Verb বলে । 

যেমনঃ It has been raining since morning.

8. Causative Verb ( কারণসূচকক্রিয়া ):  কোন verb এর Subject যদি নিজে সরাসরি কাজ না করে অপরকে দিয়ে কাজ সম্পন্ন করায় তখন তাকে Causative Verb ( কারণসূচকক্রিয়া ) বলে ।

 যেমনঃ I fly a kite.

9. Cognate Verb (একজাতীয় ক্রিয়া ) : যখন কোন Intransitive verb তার সমজাতীয় Noun কে Object রূপে গ্রহন করে Transitive – রূপে ব্যাবহার হয় তখন তাকে Cognate Verb (একজাতীয় ক্রিয়া ) বলে ।

 

 

No comments:

Post a Comment