Magic Way for Traditional Classification of Noun

Traditional Classification of Noun:

আসুন এখন দেখা যাক noun এর নামকরণসমূহ কিসের ভিত্তিতে হয়ে থাকে। প্রথমেই দেখুন গতানুগতিক গ্রামার বইয়ে noun কে প্রথমত দুই ভাগে ভাগ করা হয়।

1) Concrete noun এবং 2) Abstract noun। 

Concrete noun আবার ৪ প্রকারঃ   

1) Proper noun 2) Common noun 3) Collective noun & 4) Material noun।

আমি কিভাবে Noun এর Classification করতে চাই?

আমি এখানে একটু ভিন্নভাবে noun এর শ্রেণীবিভাগ করতে চাই। আর তা হচ্ছে-


 

Material Noun (বস্তুবাচক বিশেষ্য):

যে Noun দ্বারা ওজন আছে কিন্তু গণনা করা যায় না এমন কিছুর নাম বোঝায় তাকেই Material Noun বলে। যেমন, Gold, Glass, Salt, Iron, Silver, Cloth, Air, Milk, etc.

Example:

  • You can purchase a gold ring for your sister.
  • We may attain salt from sea-water.
  • Cotton dress is my favorite.

দেখুন, আমি লিখেছি Material noun => Common noun => Proper noun => Collective noun । এভাবে সাজানোর কারণ হচ্ছে, একটি বিবর্তন প্রক্রিয়ার মাধ্যমে noun সমূহের মধ্যে একটি সম্পর্ক প্রতিষ্ঠা করা। বিষয়টি একটু ব্যাখ্যা করা যাক।

Material noun থেকে কিভাবে Common noun হয়?

Material noun কে আমরা বলছি raw material কারণ এই raw material থেকেই যে কোন প্রোডাক্ট তৈরি হতে পারে। আর ঐ product কেই বা ওই ধরনের যেকোনো বস্তুকে আমরা বলছি common noun। যেমন pen হচ্ছে একটি product, একটি পণ্য যেটা তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়েছে plastic সুতরাং plastic হচ্ছে material এবং এই প্লাস্টিক থেকে উৎপাদিত পণ্য হচ্ছে একটি common noun।

Common Noun (জাতিবাচক বিশেষ্য):

যে Noun দ্বারা একই জাতীয় কোন ব্যক্তি, বস্তু বা প্রাণীকে নির্দিষ্ট করে না বুঝিয়ে সে জাতীয় সকলকে একসাথে বুঝায় তাকেই Common Noun বলে । যেমন, Student, Book, Dog, Flower etc.

[  সকল ফুল,সকল ছাত্র, সকল বই, সকল কুকুর,...............]

Example:

  • Alex is a student. (Student দ্বারা সকল ছাত্র-ছাত্রীদেরকেই বুঝানো হয়েছে। নির্দিষ্ট কোন ছাত্র কিংবা ছাত্রী কে আলাদা করে বুঝায়নি)
  • Dogs can be very cute. ( Dog দ্বারা সকল জাতীয় কুকুর কে বুঝানো হয়েছে। সেটা যে কোন জাতের কিংবা ধরনের বা রঙের হতে পারে। যে কোন দেশের যে কোন কুকুর হতে পারে।)
  • You love ( এখানে flower দ্বারা সবরকম ফুলকে বুঝানো হয়েছে। এটা যে কোন জাতের বা ধরনের ফুল হতে পারে। হতে পারে গোলাপ কিংবা টিউলিপ, শিউলী অথবা রজনীগন্ধা কিংবা যে কোন ফুল হতে পারে।)
  •  

Common noun থেকে কিভাবে Proper noun হয়?

আবার যেকোনো common noun যদি আমরা একটি নির্দিষ্ট নাম দিয়ে তাকে branding করি তবে তাকে বলা হবে proper noun। যেমন এই কলমটির brand name বা নির্দিষ্ট নাম হচ্ছে Matador Orbit সুতরাং কলমটির proper noun হচ্ছে Matador Orbit।

Proper Noun (নাম বাচক বিশেষ্য):

যে Noun দ্বারা কোন নির্দিষ্ট ব্যক্তি, বস্তু বা স্থানের নাম বোঝায় তাকে Proper Noun বলে।

[  বিঃদ্রঃ ১ টি মাত্র সংখ্যা = ১ জন ব্যক্তি, ১ টি প্রাণী, ১ টি বস্তু, ১ টি জায়গা, ১ টি ঘটনা ]


Example:

  • I like the story of Shakespeare. (Shakespeare নির্দিষ্ট একজন ব্যক্তির নাম)
  • We planned to visit Sylhet. ( Sylhet নির্দিষ্ট একটি জায়গার নাম)
  • Have you ever seen the Tajmahal? (Tajmahal একটি স্থাপনার নাম)


Common noun থেকে কিভাবে Collective noun হয়?

আরো এক ধরনের noun হচ্ছে collective noun বা সামষ্টিক নাম। কিছু সংখ্যাক product কে বা common noun কে যদি packaging করা হয়, একটি গ্রুপের মাধ্যমে নামকরণ করা হয় তখন তা হচ্ছে collective noun। যেমন, আমরা যদি বারোটি pen নেই এবং তা সামষ্টিকভাবে প্রকাশ করি তা হবে a dozen of pens। এভাবে আমরা দেখতে পাচ্ছি যে, Material noun, Common noun, Proper noun এবং Collective noun এর মাঝে একটি নিবিড় সম্পর্ক রয়েছে।

Collective Noun (সমষ্টিবাচক বিশেষ্য):

[ ১ এর বেশি কিন্তু নির্দিষ্ট সংখ্যক। ]

Example:

  • Our class took a trip to Sundarbans.
  • Bangladeshi Army is doing a great job in UN mission.
  • Each team contains eleven players.
তবে সব noun এর ক্ষেত্রেই যে চারটি noun এর ভেতরে বিবর্তিত রূপ সমূহ পাওয়া যাবে তা কিন্তু নয়। যেমন ধরুন student, এই শব্দটির কিন্তু material noun পাওয়া সম্ভব নয়।
 

 একনজরেঃ Player (Common) - Team (collective) - Shakib (proper)

Concrete noun কি?

এতক্ষণ আমরা যে চার ধরনের noun নিয়ে কথা বলছিলাম সেগুলো কিন্তু আমাদের পঞ্চ ইন্দ্রিয় যেমন- চোখ, কান, নাক, জিহ্বা এবং স্পর্শ এর মাধ্যমে এদের উপস্থিতি বা শারীরিক অস্তিত্ব অনুভব করা যায়। সুতরাং এদেরকে বলা হচ্ছে Concrete noun।

Abstract noun কি?

অন্যদিকে আরও এক ধরনের noun রয়েছে যার নাম Abstract noun বা বিমূর্ত নাম। অর্থাৎ যে নাম সমূহের (Noun) উপস্থিতি আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের মাধ্যমে উপলব্ধি করা যায় না বলো এগুলা বোঝার জন্য আমাদের sixth scene এর প্রয়োজন হয় যেমন, love , friendship,  anger। এগুলো হচ্ছে human feelings and emotions যাদেরকে ধরা যায় না, ছোয়া যায়না, খাওয়া যায়না বা ঘ্রান নেওয়া যায় না।

কয়েকটি গুরুত্তপূর্ন বিষয়ঃ

তো এই সমস্ত noun গুলোর ক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে হবে তা হচ্ছেঃ

১। Material noun এর plural হয় না, সব সময় singular হিসেবে ব্যবহৃত হয়

২। Common noun সমূহ কে plural হিসেবে ব্যবহার করা যায় এবং singular হিসেবে ব্যবহার করলে তার আগে অবশ্যই কোন আর্টিকেল বসবে তবে plural হিসেবে ব্যবহার করলে তার আগে article না বসালেও চলবে।

৩। Proper noun কে অবশ্যই capitalize করতে হবে অর্থাৎ এর প্রথম অক্ষরটি বড় হাতের হবে এবং এদেরকে plural করা যাবে না বা এদের আগে article বসানো যাবে না। যদি তা করা হয় তবে তা common noun এ পরিবর্তিত হয়ে যাবে।

৪। Collective noun এবং Abstract noun, singular verb গ্রহণ করে থাকে।


No comments:

Post a Comment